এই ক্ষুধা নিবে ক্ষুধা লাল নীল সবুজ সাদা ক্ষুধা টাকার ক্ষুধা, নারীর ক্ষুধা বাড়ীর ক্ষুধা চুরির ক্ষুধা, ডাকাতির ক্ষুধা, পাপ করার ক্ষুধা ছিনতাইয়ের ক্ষুধা, অবিচার ও অসৎ রায়ের ক্ষুধা
বিদেশী কালচারের ক্ষুধা, স্বদেশী পণ্য ত্যাগ করার ক্ষুধা অন্যদেশের উপর নির্ভর হওয়ার ক্ষুধা হাজারো প্রেম ও বিকৃত যৌন ক্ষুধা লোভের ক্ষুধা, পাপ বৃদ্ধির প্রতিযোগীতার ক্ষুধা মানুষকে শত টুকরো করার ক্ষুধা ঘুষের ক্ষুধা, দুনীতির ক্ষুধা, অসৎ উপায়ে টাকা অর্জনে প্রতিযোগীতার ক্ষুধা এই ক্ষুধা নিবে ক্ষুধা, বাহারি রকমের ক্ষুধা।
এই ফেরিওয়ালী ভাই বুদ্ধির ক্ষুধা আছে? না খুকী আমার কাছে ও ত নেই। আমার কাছে জ্ঞানের ক্ষুধা, মানের ক্ষুধা মানবতার ক্ষুধা, ধর্মীয় ক্ষুধা, পড়ার ক্ষুধা, ভালো কিছু করার ক্ষুধা খারাপ ছাড়া ভালো কোন কিছু নেই।
ফেরিওয়ালা ভাই বুদ্ধির ক্ষুধা নাই কেন? এই ক্ষুধাই তোমার ফেরি করা উচিৎ আমরা ছোটরা বুদ্ধির ক্ষুধা নিতাম।
ও ক্ষুধা ত অচল হয়ে গেছে মা মা ও ক্ষুধা ত আর চলবে না এ দেশে সমাজ এ ক্ষুধাকে খারাপ দৃষ্টিতে দেখে ওসব রেখে আমার ত দোকানদারী হয় না মা যে ক্ষুধা বাতিল হয়েছে সমাজ নিতে চায় না সে ক্ষুধা রেখে পচাতে পারি না মা তুমি মা বুদ্ধির চেয়ে টাকার ক্ষুধাটা নাও এটা তোমার জন্য খুব দরকারি বড় হচ্ছো তোমার খুব কাজে দিবে।
না ফেরিওয়ালা ভাই ও আমার দরকার নেই টাকা দিয়ে আমি কি করব?
এখন ত টাকা ছাড়া কিছু হয় না মা টাকা ছাড়া ভালো স্কুলে পড়তে পারবে না কোচিং করতে পারবে না গাড়ীতে যেতে পারবে না। বুদ্ধির চেয়ে টাকার ক্ষুধা নাও একটা যদি নাও অন্যটা ফ্রি দিব নাও না খুকী টাকার ক্ষুধাই নাও।
না ফেরিওয়ালা ভাই আমার শুধু বুদ্ধির ক্ষুধা দরকার এ গুলো নিতে নেই। ও গুলো ভালো নয়।
তাহলে খুকী আমার সময় নষ্ট করো না আমি অন্যত্র অনেক ক্ষুধা বিক্রয় করতে পারব।
এই ভাই দাম বাড়ানোর ক্ষুধা, ভেজাল খাবারের ক্ষুধা মানুষকে ঠকানোর ক্ষুধা, ঠাণ্ডা মাথায় খুন করার ক্ষুধা ১ টাকার মাল ১০০ টাকায় বিক্রয়ের ক্ষুধা যত খারাপ ক্ষুধা দরকার নিতে পারো ও ভাই বোনেরা মা বাবারা ক্ষুধা নিন ক্ষুধা ভালো খারাপ ক্ষুধা এখানে কোন দুই নম্বর নেই মা বাবারা খারাপের কোন ২ নম্বর হয় না এই নিন ক্ষুধা ক্ষুধা।
ও ফেরিওয়ালা ভাই এতো তাড়াতাড়ি ফিরে এলে যে, মা খুকী আমার সব মাল বিক্রি হয়ে গেছে নতুন মালের জন্য যাচ্ছি খারাপ কিছু বিক্রি করতে সময় লাগে না মা এই জন্যই ত এ ব্যবসায় লেগে পড়েছি আমিত অল্প সময়ে ভালো ব্যবসা করছি।
রোজা ও ঈদে ভাল ব্যবসা হয় দাম বাড়ানো ও সিন্ডিকেটের ক্ষুধা বিক্রি ভালো হয়।
তুমি ত ভাই রোজ ঈদ উপলক্ষে ভালো ক্ষুধা বিক্রি করতে পারতে না গো মা ও দিকে তাকিয়ে লাভ নেই সবাই যা করে আমি সেই দলে। ভালো ক্ষুধা বিক্রি করে আমাকে আমার পরিবারকে না খেয়ে থাকতে হয়েছে গো মা। তুমি ভালো কথাই বলো না। ও শুনতে ভালো লাগে না।
শুনো ফেরিওয়ালা ভাই তুমি আমার জন্য কিছু জ্ঞান ও বুদ্ধির ক্ষুধা নিয়ে এসো আমি এই দিয়ে দেশের সব মানুষে খারাপি দূর করে দিবো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।